আসছে ‘সবার ঢাকা’ অ্যাপ

21

রাজধানীর ঢাকার যাবতীয় সমস্যা সমাধানে ‘সবার ঢাকা’ নামে একটি বিশেষ অ্যাপ আসছে। এ অ্যাপের মাধ্যমে ঢাকা উত্তর সিটির বাসিন্দারা রাস্তা কিংবা ফুটপাতের ম্যানহোলের ঢাকনা খোলা, রাতের বেলা জ্বলছে না সড়ক বাতি অথবা ফুটপাতে পড়ে আছে বর্জ্যের স্তুপ এমন সব সমস্যা জানাতে পারবেন। সংশ্লিষ্ট বলছেন অভিযোগ পাওয়ার পর সমাধানও মিলবে দ্রুত।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের দায়িত্বরতরা বলেন, নাগরিকদের দুর্ভোগের কথাগুলো জানতে এবং সমাধানে এমনই উদ্যোগ নিয়েছেন তারা। যে কেউ তার এলাকার বিভিন্ন সমস্যা অ্যাপের মাধ্যমে তাৎক্ষণিক জানিয়ে দ্রুত সমাধানে পদক্ষেপ দেখতে পারবেন।

সূত্রমতে, জানুয়ারির প্রথম দিন হতেই গুগল প্লে-স্টোরে অ্যাপটি পাওয়া যাওয়ার কথা। বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড ও ইনস্টল করে রেজিস্ট্রেশনের মাধ্যমে যে কেউ এটি ব্যবহার করতে পারবেন। অ্যাপটি ব্যবহার করতে স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

অ্যাপের মাধ্যমে ডিএনসিসি এলাকার নষ্ট রাস্তা, না জ্বলা সড়ক বাতি, বর্জ্য, ড্রেনেজ, মশা, অবৈধ দখলসহ নানা বিষয়ে অভিযোগ কিংবা মতামত সরাসরি জানাতে পারবেন নগরবাসী। মোবাইলে ছবি তুলে পাঠিয়ে দিলে স্বয়ংক্রিয়ভাবে সেটি কর্তৃপক্ষের কাছে পৌঁছে যাবে।

প্রসঙ্গত, ‘সবার ঢাকা’ অ্যাপের আগে একই ধরনের আরেকটি অ্যাপ চালু ছিল ঢাকা উত্তর সিটি করপোরেশনে। সেই অ্যাপটির নাম ছিল ‘নগর’ অ্যাপ। ২০১৬ সালের ২ আগস্ট উদ্বোধন হয়েছিল ওই মোবাইল অ্যাপটির। অল্প কিছু দিনের মধ্যেই ব্যাপক সাড়া জাগিয়েছিল সেটি।