নতুন আইফোন তৈরি করবে অ্যাপল-স্যামসাং

3

ফোল্ডেবল স্মার্টফোনের বাজারে এখনো প্রবেশ করেনি অ্যাপল। তবে কোম্পানিটি নিজেদের প্রথম ফোল্ডেবল আইফোন বাজারজাতে কাজ করছে। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, এ ডিভাইসের উন্নয়নে স্যামসাংয়ের সঙ্গে অংশীদারত্ব চুক্তি করেছে কুপারটিনোর প্রযুক্তি জায়ান্টটি। খবর গিজচায়না।

চুক্তির অংশ হিসেবে অ্যাপলের নতুন ডিভাইসের জন্য ফোল্ডেবল ডিসপ্লে প্যানেল সরবরাহ করবে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটি। তবে দুটি কোম্পানির মধ্যকার এ চুক্তির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, ফোল্ডেবল আইফোনে যে ডিসপ্লে ব্যবহার করা হবে সেটি স্যামসাংয়ের প্রযুক্তিতে তৈরি হবে। প্রযুক্তি বিশারদদের ধারণা, ২০২৬ সাল নাগাদ ফোল্ডেবল আইফোন বাজারে আসবে। নতুন ডিজাইনের স্মার্টফোন বাজারজাতের জন্য পেটেন্ট আবেদনও করেছে অ্যাপল। সেখানে আইফোন থেকে শুরু করে ম্যাকবুকের ডিজাইনও রয়েছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, স্যামসাং ২০ দশমিক ৩ ইঞ্চির একটি ফোল্ডেবল ডিসপ্লে প্যানেল তৈরি করবে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, ফোল্ডেবল ম্যাকবুকের জন্য এটি তৈরি করা হতে পারে। এছাড়া অ্যাপল ডুয়াল স্ক্রিনের ফোল্ডিং ডিভাইস তৈরিতে কাজ করছে বলেও জানা গেছে। এটি হাইব্রিড ম্যাকবুক বা আইপ্যাড হিসেবে ব্যবহার করা যাবে। ২০২৫ সালের দিকে এর উৎপাদন শুরু হতে পারে।