রেকর্ড ৪২ কোটি টন কার্গো হ্যান্ডলিং আদানি পোর্টসের

3

সমুদ্রবন্দর ও বিমানবন্দর অবকাঠামো খাতে আদানি গ্রুপের বিনিয়োগ ও প্রবৃদ্ধি ক্রমেই বাড়ছে। সদ্য শেষ হওয়া ২০২৪ অর্থবছরে আদানির অধীনে ভারতের রেকর্ড পরিমাণ কার্গো হ্যান্ডলিং হয়েছে বলে সাম্প্রতিক এক পরিসংখ্যানে উঠে এসেছে। বার্ষিক হিসাবে কার্গো হ্যান্ডলিংয়ের প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধি হয়েছে ২৪ শতাংশ। খবর দ্য হিন্দু।

আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনের (এপিএসইজেড) দেয়া তথ্যানুযায়ী, অর্থবছরের শেষ মাস মার্চে ৩ কোটি ৮০ লাখ টন কার্গো হ্যান্ডলিং হয়েছে। এর মাধ্যমে বার্ষিক লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে মোট ৪২ কোটি টন কার্গো হ্যান্ডেল হয়েছে বন্দরগুলোয়।

২০২৪ অর্থবছরে ভারতের প্রথম বন্দর হিসেবে অক্টোবরে একক মাসে রেকর্ড ১ কোটি ৬০ লাখ টন কার্গো হ্যান্ডলিং করে মুন্দ্রা বন্দর। কার্গো হ্যান্ডলিংয়ের ৮৪ শতাংশই হয়েছে আদানির পরিচালিত আটটি বন্দরে। যেখানে কার্যক্রম ডবল ডিজিট বেড়েছে। এর মধ্যে মুন্দ্রা বন্দর মার্চে ৭৪ লাখ টন কার্গো হ্যান্ডেল করেছে। পুরো অর্থবছর মিলিয়ে এ বন্দর হয়ে ১৮ কোটি টন কার্গোর ওঠানামা হয়েছে।

এপিএসইজেডের দেয়া তথ্যানুসারে, ২০২৪ অর্থবছরে সব ভারতীয় কার্গোর এক-চতুর্থাংশেরও বেশি তাদের বন্দর দিয়ে রুট করা হয়েছিল। সঙ্গে জানানো হয়, আর্থিক বছরের শুরুতে ৩৭-৩৯ কোটি টন কার্গো হ্যান্ডলিংয়ের পূর্বাভাস দেয়া হয়েছিল।