মাইক্রোসফট ফটোজেও যুক্ত হচ্ছে কোপাইলট

3

উইন্ডোজের পর এবার ফটোজ অ্যাপে এআই অ্যাসিস্ট্যান্ট কোপাইলট যুক্ত করতে যাচ্ছে মাইক্রোসফট। সুবিধাটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তবে কোম্পানির আশ্বাস এটি চালু হলে ফটো ম্যানেজমেন্ট অভিজ্ঞতায় পরিবর্তন আসবে। খবর গিজমোচায়না।

প্রযুক্তি খাতসংশ্লিষ্ট একটি সূত্র জানায়, যারা ফটোজের সবশেষ ভার্সন ব্যবহার করছে তারা প্লাগ ইন সেটিংসে প্রবেশ করলে কোপাইলট ব্যবহারের অপশন দেখতে পারবে। হালনাগাদ ভার্সনে এআই অ্যাসিস্ট্যান্ট যুক্ত করা হলেও এখনো এর সব ফিচার ব্যবহারের সুবিধা চালু করা হয়নি।

বর্তমানে ব্যবহারকারীরা এর মাধ্যমে স্লাইডশো তৈরি করতে পারবে। ফটোজ অ্যাপ থেকেই স্লাইডশো তৈরি করে সেগুলো ব্রাউজ করা যাবে বলে সূত্রে জানা গেছে। বাছাই করা ছবি থেকে চাইলে যেকোনোটি ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করার সুবিধাও পাওয়া যাবে।

প্রাথমিক পর্যায়ে এসব ফিচারকে সাধারণ মনে হলেও সংশ্লিষ্টদের অভিমত, কোপাইলটের সহায়তায় ফটোজ অ্যাপের ব্যবহারিক অভিজ্ঞতায় অনেক পরিবর্তন আসবে। তবে এখনই সব উইন্ডোজ ব্যবহারকারী এ সুবিধা পাবে না বলে মাইক্রোসফট সূত্রে জানা গেছে।

আগে থেকেই ফটোজ অ্যাপে এআই সক্ষমতা যুক্ত করা শুরু করেছে মাইক্রোসফট। ২০২৩ সালের নভেম্বরে উইন্ডোজ ইনসাইডারে কিছু এআই-চালিত ফিচার যুক্ত করা হয়। এর মধ্যে রয়েছে ব্যাকগ্রাউন্ড রিমুভাল ম্যাজিক, যেখানে ব্যবহারকারীরা অনায়াসে একটি ছবি থেকে অবাঞ্ছিত ব্যাকগ্রাউন্ড মুছে ফেলতে পারবে এবং আরো সুন্দরভাবে ছবিটি উপস্থাপন করতে পারে। স্লাইডশোর ক্ষেত্রেও আরো নতুনত্ব আনা হয়। ফিল্মস্ট্রিপ স্লাইডশো মোডও আরো উন্নত করা হয়েছে।