নিউইয়র্কের প্রদর্শনীতে কিয়া কে-ফোরের এক ঝলক

3

দক্ষিণ কোরিয়ার অটোমেকার কিয়ার নতুন মাঝারি আকারের সেডান প্রকাশ্যে এল। সম্প্রতি নিউইয়র্ক ইন্টারন্যাশনাল অটো শোতে কিয়া কে-ফোরের অভিষেক হয়। নতুন এ গাড়ির বর্ণনায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহারের কথা গুরুত্বের সঙ্গে ‍উঠে এসেছে। বলা হচ্ছে, গাড়িটির জেনারেটিভ এআই প্রযুক্তির সহযোগিতা চালককে দেবে নতুন অভিজ্ঞতা। হুন্দাই মোটর গ্রুপের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরের শেষ দিকে উত্তর আমেরিকার বাজারে পাওয়া যাবে কিয়া কে-ফোর।

অবশ্য অভিষেক একদমই প্রতিদ্বন্দ্বিতামুক্ত হচ্ছে না। কারণ কিয়ার সেডানের একটি মডেলই যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করবে। অন্যদিকে হোন্ডা সিভিক, মাজদা থ্রি ও টয়োটা করোলার রয়েছে ভিন্ন ভিন্ন আঙ্গিকের মডেল। তবে নকশা ও ফিচারের কারণে আশাবাদী কিয়া। কারণ প্রচলিত সেডানের চেয়ে অভিনত্ব রয়েছে কে-ফোরে। বিশেষ করে হ্যাচ ও ছাদের নকশার ক্ষেত্রে রয়েছে বিশেষত্ব।

এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাত্রীর মনে হবে ভাসমান ছাদের নিচে বসে আছে। এলইডি লাইটের বিশেষ ব্যবহার হ্যাচ ও ছাদের ডিজাইনে নতুনত্ব এনেছে। জ্বালানির ব্যবহারে রয়েছে সাশ্রয়ী প্রযুক্তি। অবশ্য কে-ফোরের প্রারম্ভিক মূল্য রহস্যই রয়ে গেছে। তবে অনেকটাই নিশ্চিত যে ২০ হাজার ডলারের বেশি হবে। কিয়া জানিয়ে দিয়েছে, বাজারে আনার তারিখ ঘোষণার সঙ্গে জানিয়ে দেয়া হবে দাম। খবর: কোরিয়া হেরাল্ড