গুগল ম্যাপে যুক্ত হচ্ছে আরো তিন ফিচার

4

নেভিগেশন বা জায়গা খুঁজে বের করার ক্ষেত্রে গুগল ম্যাপ বেশ প্রচলিত। ব্যবহারকারীদের উন্নত অভিজ্ঞতা দিতে প্রতিনিয়ত নতুন আপডেট যুক্ত হচ্ছে এতে। এর অংশ হিসেবে আরো তিনটি ফিচার চালুর ঘোষণা দিয়েছে কোম্পানিটি। খবর দ্য টাইমস অব ইন্ডিয়া।

গুগল জানায়, আসন্ন গ্রীষ্মকালীন ছুটির মৌসুমে পর্যটকদের কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। ম্যাপে তিনটি নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এছাড়া ব্যবহারকারীদের জন্য অ্যাপটির ডিজাইনেও নতুনত্ব আনা হয়েছে। নতুন ডিজাইনটি আগের তুলনায় অনেক গোছানোভাবে তৈরি করা হয়েছে এবং অল্পসংখ্যক ট্যাব রাখা হয়েছে। পিনের রঙের নতুনত্ব মানচিত্রে স্থান খুঁজে পেতে সাহায্য করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গুগল ম্যাপের নতুন ব্যবহারকারীদের জন্য ডিজাইনে বেশ পরিবর্তন আনা হয়েছে। বিশেষ করে রেস্টুরেন্ট ও নির্দিষ্ট জায়গা খুঁজে পাওয়ার জন্য ডিজাইনে বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। বিশেষজ্ঞ ও স্থানীয়দের নিয়ে আলাদা দল গঠন করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্টটি। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ও কানাডার শহরগুলোয় রেস্টুরেন্ট চিহ্নিত করা সহজ হবে। এর মাধ্যমে একজন কোন শহরে যাচ্ছে তা লিখে সার্চ করলে এর সঙ্গে সংশ্লিষ্ট জায়গাগুলো চলে আসবে।

গুগল ম্যাপ ব্যবহারকারীরা বিশ্বস্ত সূত্র যেমন দ্য ইনফাচুয়েশন, লোনলি প্লানেট, ট্রেন্ডি স্পোর্টস থেকে তালিকা পাবে। ট্রেন্ডিং লিস্টে গ্রাহকদের আগ্রহ অনুসারে নতুন রেস্তোরাঁর লিস্ট সামনে চলে আসবে। বেশির ভাগ মানুষ কোন জায়গায় বেশি ভিড় জমিয়েছে সে অনুযায়ী, লিস্টে সে রেস্তোরাঁগুলোর নাম থাকবে ওপরের দিকে। তারপরের স্থানে থাকবে স্থানীয়দের পছন্দ অনুযায়ী, যা হয়তোবা পর্যটকদের চোখে আগে কখনো পড়েনি।