ডিএসইতে চালু হলো স্মার্ট সাবমিশন সিস্টেম ‘গো-লাইভ’

574

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারী কোম্পানির শেয়ার লেনদেন ও তাদের দৈনন্দিন তথ্য আপডেটের জন্য চালু হলো স্মার্ট সাবমিশন সিস্টেম গো-লাইভ।

আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) ডিএসইর ট্রেনিং একাডেমিতে ডিএসইর স্মার্ট সাবমিশন সিস্টেমের গো-লাইভ অনুষ্ঠানে এটি চালু করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।

অনুষ্ঠানে জানানো হয়, গো-লাইভের মাধ্যমে কোম্পানিগুলো তাদের সব ধরনের তথ্য, যেগুলো ডিএসইতে নিয়মিত সরবরাহ করতে হয়, সেগুলো দ্রুত ও ঝামেলাবিহীন সরবরাহ করতে পারবে। এই সফটওয়্যার সেবাটি কোম্পানিগুলোকে বিনা মূল্যে দেবে ডিএসই।

ডিএসই জানিয়েছে, ডিএসইর স্মার্ট সাবমিশন সিস্টেম গো-লাইভ চালুর মধ্য দিয়ে দেশ স্মার্ট বাংলাদেশের পথে আরও এক ধাপ এগিয়ে গেলো। এ সফটওয়্যারের মাধ্যমে সব ধরনের ফি দেয়া যাবে। পাশাপাশি সব ধরনের লেনদেন পেপারলেস হবে।

এ সময় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) প্রেসিডেন্ট রুপালি হক চৌধুরী বলেন, ডিএসই সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছে। এতে ব্যবসায়ীদের জন্য তথ্য সরবরাহ সহজ হবে।

ব্রোকারেজ হাউসের মালিকদের সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সাইফুল ইসলাম বলেন, ডিএসইর মূল কাজ সঠিক তথ্য সরবরাহ করা। এই সফটওয়্যারের মাধ্যমে তা নিশ্চিত হবে। স্মার্ট বাংলাদেশের সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জও স্মার্ট হয়ে উঠেছে।