অসুস্থ হয়ে আবারও হাসপাতালে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী

2

মূত্রাশয়ের সমস্যাজনিত কারণে অসুস্থ হয়ে আবারও হাসপাতালে ভর্তি হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

স্থানীয় সময় রোববার (১১ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন। বিবৃতিতে, পেন্টাগন আরও জানিয়েছে, মন্ত্রীর হাসপাতালে ভর্তি হওয়ার ব্যাপারে হোয়াইট হাউজকে অবহিত করা হয়েছে।

হাসপাতালে ভর্তি হওয়ায় অস্টিন “অফিসের দায়িত্ব ও কর্তব্য উপপ্রতিরক্ষামন্ত্রী ক্যাথলিন হিকসের কাছে হস্তান্তর করেছেন।”

গত বছরের ডিসেম্বরে ‘গোপনে’ ক্যান্সারের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন লয়েড অস্টিন। কিন্তু বিষয়টি গোপন রাখায়— এ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। এর জেরে গত সপ্তাহে তিনি ক্ষমা চান।

রোববার প্রকাশিত পেন্টাগনের সংক্ষিপ্ত বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, “মূত্রাশয়ের সমস্যার উপস্বর্গ নিয়ে ৭০ বছর বয়সী অস্টিনকে ওয়াল্টার রিড মিলিটারি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে।”

হাসপাতালটি রাজধানী ওয়াশিংটন ডিসির উত্তর-পূর্বের বেথেসডায় অবস্থিত। গত বছর প্রোস্টেট ক্যান্সার নিরাময়ে অস্টিনের দেহে অস্ত্রোপচার করা হয়।

জর্ডানে নিহত তিন সেনার মরদেহ গ্রহণ করতে বিমানবন্দরে আসেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী (সর্ব বামে)। ওই সময় তাকে লাঠিতে ভর করে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।
এরপর পায়ে, নিতম্বে এবং পেটে প্রচণ্ড ব্যথা নিয়ে নতুন বছরের প্রথমদিন আবারও হাসপাতালে যেতে হয় তাকে। অস্ত্রোপচারজনিত কারণে তার শরীরের বিভিন্ন স্থানে ব্যথা দেখা যায়। এরপর জানা যায় মূত্রাশয়ের প্রদাহজনিত সমস্যায় ভুগছেন তিনি। এরপর তাকে আরও দুই সপ্তাহের মতো হাসপাতালে থাকতে হয়।

তবে এতটা গুরুতর অসুস্থ হয়ে যে অস্টিন হাসপাতালে ভর্তি ছিলেন সে বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার দপ্তর হোয়াইট হাউজ কিছুই জানত না। জানুয়ারিতে আবারও হাসপাতালে যাওয়ার তিনদিন দিন পর তার অসুস্থতার ব্যাপারে জানতে পারেন বাইডেন।

গোপনে তার চিকিৎসা নেওয়ার বিষয়টি স্বচ্ছতা ও দেশের নিরাপত্তাকে প্রশ্নবিদ্ধ করে। এরপর এ ব্যাপারে আলাদা তিনটি তদন্ত করা হয়।

এবার তিনি হাসপাতালে যাওয়ার পর যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফ এবং কংগ্রেসকে অবহিত করা হয়।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে প্রেসিডেন্টের পরই প্রতিরক্ষামন্ত্রীর অবস্থান। এই পদটিকে মন্ত্রীসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়।

সূত্র: বিবিসি