আইসিএসবির ‘বীমাকারীর কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইন’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

536

নিজের প্রতিবেদক: ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) ৯ ডিসেম্বর ২০২৩ তারিখে রাজধানীর হলিডে ইন হোটেলে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক প্রণীত ‘বীমাকারীর কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইন, ২০২৩’ বিষয়ক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ জয়নুল বারী, চেয়ারম্যান, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

বিভিন্ন বীমা কোম্পানির (সাধারণ ও জীবন বীমা) উল্লেখযোগ্য সংখ্যক অংশগ্রহণকারী প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচীতে সদ্য প্রবর্তিত গাইডলাইন এর উপর প্রাণবন্তভাবে আলোচনা করা হয়।

প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন আইসিএসবি-এর প্রেসিডেন্ট জনাব মোহাম্মাদ আসাদ উল্লাহ এফসিএস যিনি সেশন চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন। তার উদ্বোধনী বক্তব্যে, তিনি বীমা কোম্পানিসমূহের জন্য সদ্য প্রবর্তিত কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইনের গুরুত্বের কথা তুলে ধরেন। তিনি আইসিএসবি-এর ইতিহাস এবং এর কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্তভাবে অবহিত করেন। তিনি আরও উল্লেখ করেন যে, আইসিএসবি-এর উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ সদস্য এবং ১৯টি চার্টার্ড সেক্রেটারি ফার্ম রয়েছে যারা বীমা কোম্পানিগুলির সাথে কমপ্লায়েন্স সংক্রান্ত ইস্যুতে কাজ করতে পারে।

প্রশিক্ষণ কার্যক্রম সঞ্চালন করেন আইসিএসবি-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জনাব এম নুরুল আলম এফসিএস। তিনি ‘বীমাকারীর কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইন, ২০২৩’ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করেন। তার উপস্থাপনায় তিনি পটভূমি, কর্পোরেট গভর্ন্যান্স কাঠামোর প্রধান উপাদান সমূহ, ডিরেক্টর এবং ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরদের যোগ্যতা, অন্যান্য প্রয়োজনীয় কমিটি গঠনের বিভিন্ন ইস্যু, ডিসক্লোজার, সংশ্লিষ্ট পক্ষের লেনদেন, হুইসেল-ব্লোয়িং নীতি, কর্পোরেট গভর্নেন্স সম্পর্কিত বার্ষিক কমপ্লায়েন্স রিপোর্ট, বিভিন্ন চ্যালেঞ্জ সমূহ নিয়ে আলোচনা করেন।

প্রশিক্ষণ সেশনের বিজ্ঞ প্যানেল আলোচকদের মধ্যে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ খালেদ হোসেন, নির্বাহী পরিচালক (যুগ্ম সচিব), নন-লাইফ অনুবিভাগ, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), জনাব মোঃ সাইফুর রহমান, ইস্যুয়ার কোম্পানি অ্যাফেয়ার্স বিভাগের নির্বাহী পরিচালক (সাধারণ), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শফিক শামীম, পিএসসি (অবঃ), ব্যবস্থাপনা পরিচালক, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। তারা এমন একটি সময়োপযোগী প্রশিক্ষণ আয়োজনের জন্য আইসিএসবি-কে ধন্যবাদ জানান এবং উল্লেখ করেন যে আইসিএসবি-এর এই উদ্যোগ অংশগ্রহণকারীদের জ্ঞান হালনাগাদে সহায়তা করবে। তারা নতুন প্রবর্তিত গাইডলাইনের কারিগরি ও আইনগত দিকসমূহ সম্পর্কে আলোচনা করেন।

প্রধান অতিথি জনাব মোহাম্মদ জয়নুল বারী, চেয়ারম্যান, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এই অনুষ্ঠান আয়োজনের জন্য আইসিএসবিকে ধন্যবাদ জানান এবং উল্লেখ করেন যে, এই প্রশিক্ষণটি অংশগ্রহণকারীদের জন্য সদ্য প্রবর্তিত গাইডলাইন সম্পর্কে জানার একটি ভাল সুযোগ। তার বক্তব্যে তিনি উল্লেখ করেন যে, নতুন গাইডলাইন সব বীমা কোম্পানির জন্য চ্যালেঞ্জিং হতে পারে তবে আইডিআরএ-এর সাথে তাদের পরামর্শ করার সুযোগ রয়েছে। সদ্য প্রবর্তিত গাইডলাইন বীমাকারীদের বীমা সম্পর্কে আস্থা বৃদ্ধিতে সহায়তা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন যে, সাম্প্রতিক কার্যক্রমের মাধ্যমে আমি আইসিএসবি সম্পর্কে জানতে পেরেছি এবং বুঝতে পেরেছি যে তাদের উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ সদস্য রয়েছে যারা বীমা সংস্থা সমূহের উন্নয়নের ক্ষেত্রে সহায়তা করতে পারে।

পরিশেষে প্রধান অতিথি জনাব মোহাম্মদ জয়নুল বারী অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন। গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিভিন্ন পেশাজীবী, ম্যানেজিং ডিরেক্টর, ডিরেক্টর, সিইও এবং দেশের শীর্ষ বীমা কোম্পানির কর্পোরেট এক্সিকিউটিভ, আইসিএসবি-এর কাউন্সিল মেম্বার, অফিস বেয়ারার, চার্টার্ড সেক্রেটারি ইন প্র্যাকটিস এবং ইনস্টিটিউটের সদস্যগণ প্রশিক্ষণ কর্মসূচীতে উপস্থিত ছিলেন।