ঘূর্ণিঝড় ‘মিগজাউমে’ রূপ নিলো নিম্নচাপ

17

দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মিগজাউমে’ রূপ নিয়েছে। ফলে দেশের সব সমুদ্রবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সতর্ক সংকেত জারি করছে আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড়টি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। আজ রবিবার (৩ ডিসেম্বর) অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে (১০) এই তথ্য জানানো হয়েছে।

এর আগে, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় গভীর নিম্নচাপ সৃষ্টি হয়। সকালে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে (৯) এই তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানিয়েছেন, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গে গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ২ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।