নিরাপদ এবং টেকসই ঢাকা তৈরিতে ডব্লিউআরআই এর চারটি বই অনুমোদন

169

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর মেয়র নিরাপদ এবং টেকসই ঢাকা তৈরির জন্য রেফারেন্স হিসেবে ব্যবহার করার জন্য ওয়ার্ল্ড রিসোর্সেস ইনস্টিটিউটের (ডব্লিউআরআই) চারটি বইকে অনুমোদন করেছে।

ওয়ার্ল্ড রিসোর্সেস ইনস্টিটিউট, ভাইটাল স্ট্র্যাটেজি এবং ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটি (বিআইজিআরএস) এর একটি প্রতিনিধি দল মেয়র মহোদয় এর সাথে ০৯ জুলাই ২০২৩ তারিখ সন্ধ্যায় মেয়র মহোদয় এর সাথে সাক্ষাৎ এর সময় উক্ত বই চারটিকে অনুমোদন দেয়া হয়।

মেয়র ঢাকা উত্তর সিটি করপোরেশনের সড়কের পথচারীদের নিরাপত্তা নিশ্চিতকরণ, সড়ক দুর্ঘটনা হ্রাস এবং সারা বছর সবুজে চলার নতুন উদ্যোগ নিয়ে কথা বলেন। টেকসই এবং নিরাপদ শহর, বাইসাইকেল লেন তৈরি এবং বাসের অগ্রাধিকার করিডোর সম্পর্কে চারটি বইয়ের অনুমোদনের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।

এর আগে ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটি (বিআইজিআরএস) এর অধীনে ওয়ার্ল্ড রিসোর্সেস ইনস্টিটিউটের আয়োজনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রকৌশলীদের জন্য “কোলাবোরেটিভ ডিজাইন লার্নিং ওয়ার্কশপ” নামে একটি সক্ষমতা বৃদ্ধির কর্মশালা অনুষ্ঠিত হয়। এখানে ইন্ট্রারসেকশন ডিজাইন এর ক্ষেত্রে প্রাসঙ্গিক বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়। বক্তৃতা সেশনের পাশাপাশি, পর্যবেক্ষণ, বিশ্লেষণ এবং নকশার প্রক্রিয়া বোঝার জন্য অংশগ্রহণকারীদের সাথে গ্রুপ কার্যক্রম ছিল।

ডব্লিউআরআই থেকে, ফারজানা ইসলাম তোমা ঢাকার প্রেক্ষাপট সেট আপ করেন, সৌরভ জৈন সেফ আরবান মোবিলিটি এবং রোল অফ ইন্টারসেকশনস সম্পর্কে বক্তৃতা দেন এবং আকাঙ্ক্ষা আগারওয়াল ইন্টারসেকশন ডিজাইন এবং টেস্টিং এর উপর সেশন নেন। প্রকৌশলীরা অন্যান্য প্যানেলিস্টদের সাথে আলোচনায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। এছাড়াও, ‘আবুল হোটেল ইন্টারসেকশন, মালিবাগ’-এর পুনঃকল্পনা করার জন্য তাদের প্রাণবন্ত অংশগ্রহণ একটি অন্তর্দৃষ্টিপূর্ণ কথোপকথন এবং সফল নকশা আলোচনার অধিবেশনের দিকে পরিচালিত করেছিল এবং তাদের ধারণাগুলি WRI টিমের কাছে উপস্থাপন করেছিল। এর ডিজাইন ডিসকাশন নিয়ে আলোচনা হয়। তারা তাদের আইডিয়াগুলো ডব্লিউআরআই এর কাছে উপস্থাপন করেন। প্রোগ্রামে সুগন্থি নারায়ণসামি, জনস্বাস্থ্য কর্মসূচির প্রোগ্রাম অফিসার- সড়ক নিরাপত্তা, ভাইটাল স্ট্যাটেজি উপস্থিত ছিলেন।

এর আগে কর্মশালাটির উদ্বোধনী প্রোগ্রামে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব সেলিম রেজা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন্। প্রোগ্রামটিতে স্বাগত বক্তব্য রাখেন,ব্রিগেডিয়ার জেনারেল মুহঃ আমিরুল ইসলাম, পিএসসি। এছাড়া ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটি এর ঢাকা নর্থ এর ইনেশিয়েটিভ কো অর্ডিনেটর জনাব আবদুল ওয়াদুদ, কমিউনিকেশন অফিসার জনাব খালেদা জেসমিন, ট্রান্সপোর্ট কো অর্ডিনেটর জনাব রেজাউর রহমান এবং সার্ভিলেন্স কো অর্ডিনেটর জনাব কামাল প্রোগ্রামে উপস্থিত ছিলেন।