ভিনির কাছে ক্ষমা চাইলেন লা লিগা সভাপতি

21

স্প্যানিশ ফুটবলে ফের বর্ণবাদের শিকার হয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র। ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে গ্যালারি থেকে ভিনিসিউসকে শুনতে হয়েছে বর্ণবাদী স্লোগান। এরপর ভিনির পক্ষ নেওয়ার বদলে পাল্টা তার সমালোচনা করে বিপাকে পড়েন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস।

এই ঘটনা যখন সমালোচনার ঝড় ওঠে তখন ক্ষমা চেয়ে তেবাস দাবি করেন, ভিনির বিরুদ্ধে নয় বরং তার টুইটের ভুল ব্যাখ্যা উপস্থাপন করা হয়েছে।

গত রবিবার (২২ মে) ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে বর্ণবাদের শিকার হওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে কড়া বার্তা দিয়েছিলেন ভিনিসিউস। ব্রাজিল তারকা বলেছেন, লা লিগায় বর্ণবাদ খুব সাধারণ ঘটনা। এমনকি স্পেনকেও বর্ণবাদের দেশ বলেছেন তিনি। ওই ঘটনার জবাব এক টুইট বার্তায় দেন তেবাস। মূলত তেবাসের টুইটের বিষয়টি আরও মাথাচাড়া দেয়। শেষ পর্যন্ত বিষয়টি নিয়ে মুখ খুলেছেন লা লিগারপ্রধান।

সংবাদমাধ্যম ইএসপিএন ব্রাজিলকে তেবাস বললেন, ‘আমি আমার গোটা ওয়ার্ক টিমকে এটাই বলি। যখন অনেক লোকে বা একটা বড় অংশের মানুষ কোনো বার্তা একটি নির্দিষ্টভাবে বুঝে নেয়, তখন তারাই সঠিক। কাজেই আমাকে দুঃখপ্রকাশ করতেই হবে। কারণ আমার বার্তা লোকে বুঝতে পারেনি, বিশেষ করে ব্রাজিলে। এজন্য আমাকে ক্ষমা প্রার্থনা করতে হবে। আমার মনে হয়, আমার বার্তা ও যে ইচ্ছা থেকে এটা লিখেছিলাম, এটির গুরুত্বপূর্ণ অংশটুকু লোকে বুঝতে পারেনি। ভিনিসিউসকে আক্রমণ করার ইচ্ছে আমার ছিল না। বরং এটা পরিষ্কার করে দিতে চাইছিলাম যে, স্রেফ এক মাস আগেই লা লিগার পদক্ষেপকে সমর্থন করে ভিনিসিউস ভিডিও দিয়েছিল।’

এছাড়া বার্তা সংস্থা রয়টার্সকে একই কথা বলেছেন তেবাস। তিনি বলেন, ‘মনে হচ্ছে, (টুইটের) ফলাফল খুব ভালো হয়নি, তাই না? যারাই অনুভব করেছেন যে, এই সময়ে এবং এভাবে এটি করা ভুল হয়েছে… আমাকে ক্ষমতা চাইতেই হবে। ভিনিসিউসের কাছেও ক্ষমা চাই আমি এবং তাদের কাছেও, যারা মনে করেছেন আমি ভিনিসিউসকে আক্রমণ করেছি।’