চীনে প্রস্তুতকৃত টেসলা কানাডার বাজারে

8

চীনে প্রস্তুত করা টেসলার মডেল থ্রি ও মডেল ওয়াই মিলছে কানাডার বাজারে। এর মধ্যেই সাংহাই কারখানা থেকে উত্তর আমেরিকায় পৌঁছে গেছে প্রথম চালান। এমনটাই প্রকাশ করা হয়েছে টেসলার ওয়েবসাইটে। খবর রয়টার্স।

ওয়েবসাইটে অনুসারে, মডেল ওয়াই ও মডেল থ্রি গাড়ি ব্রিটিশ কলম্বিয়ায় দ্রুত সরবরাহের জন্য প্রস্তুত। কোডে দেখা যাচ্ছে গাড়িগুলো সাংহাইয়ের গিগাফ্যাক্টরিতে উৎপাদিত। টেসলার চীন প্রতিনিধি ও যুক্তরাষ্ট্রের প্রধান কার্যালয় থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য জানানো হয়নি। চীনের কারখানায় গাড়ি উৎপাদনে কোম্পানিগুলোর ব্যয় সাধারণত কম হয়। চীনে প্রস্তুতকৃত মডেল ওয়াইয়ের দাম কানাডায় ৬১ হাজার ৯৯০ কানাডিয়ান ডলার।

টেসলার এ পদক্ষেপের ফলে ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের কারখানায় উৎপাদিত গাড়িগুলোকে যুক্তরাষ্ট্রের বাজারে রাখার সুযোগ তৈরি করে দেবে। একই সঙ্গে সাংহাই কারখানার জন্য উন্মুক্ত হবে নতুন আরেকটি বাজার। গত বছর টেসলার মোট উৎপাদনের অর্ধেকই তৈরি হয়েছে সাংহাই কারখানায়।

তবে সাংহাইয়ে প্রস্তুত হওয়া কতটি গাড়ি কানাডার বাজারে রয়েছে কিংবা কতটি বিক্রি হয়েছে, তা এখনো নিশ্চিত করা হয়নি।

টেসলার সাংহাই কারখানা থেকে প্রস্তুতকৃত গাড়ি চীনের অভ্যন্তরে ও অন্যান্য দেশের বাজারে বিক্রি হয়। সম্প্রতি ইভির বাজারে টেসলা চীনে প্রতিযোগিতার মুখোমুখি হয়েছে। ফলে ইউরোপে মডেল ওয়াই সরবরাহের জন্য বার্লিন কারখানায় উৎপাদন বাড়ানো হয়। গাড়ি বিক্রির সময় টেসলা একটা কোড ব্যবহার করে, যার প্রথম তিন ডিজিটকে গণ্য করা হয় গাড়ির পরিচিতি সংখ্যা বা ভিআইএন হিসেবে। সাংহাইতে উৎপাদিত সব গাড়ি শুরু হয়েছে এলআরডব্লিউ দিয়ে।