নিষেধাজ্ঞায় পড়ে ১৩ হাজারের বেশি যন্ত্রাংশ বদলায় হুয়াওয়ে

13

মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞায় পড়ে তারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে হুয়াওয়ে। এই কারণে ১৩ হাজার যন্ত্রাংশ প্রতিস্থাপন করতে হয়েছে। গত মাসে চীনের একটি বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি জায়ান্টটির প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই এ তথ্য জানান। গতকাল শুক্রবার (১৭ মার্চ) বক্তব্যটির অনুলিপি প্রকাশ হয়েছে। খবর রয়টার্স।

সাংহাই জিয়াও টং ইউনিভার্সিটি থেকে প্রকাশিত বক্তৃতার অনুলিপি অনুসারে, গত তিন বছরে হুয়াওয়ে দেশীয় ডিভাইসে ১৩ হাজার যন্ত্রাংশ প্রতিস্থাপন করেছে। নিজেদের পণ্যের জন্য চার হাজার সার্কিট বোর্ড পুনরায় ডিজাইন করেছে। সার্কিট বোর্ডের উৎপাদন ‘স্থিতিশীল’ রয়েছে বলেও জানান তিনি।

ফাইভজি টেলিযোগাযোগ নেটওয়ার্কে ব্যবহৃত সরঞ্জামের অন্যতম সরবরাহকারী হুয়াওয়ে। ২০১৯ সাল থেকে তারা মার্কিন রফতানি নিয়ন্ত্রণের লক্ষ্যবস্তু।

এই নিয়ন্ত্রণের কারণে মার্কিন সংস্থা থেকে চিপ নিতে পারছে না হুয়াওয়ে। আবার নিজস্ব চিপ ডিজাইন ও অংশীদারদের মাধ্যমে তৈরির জন্য মার্কিন প্রযুক্তি ব্যবহার বন্ধ রয়েছে। জো বাইডেন প্রশাসন গত বছর যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের নতুন সরঞ্জাম বিক্রি নিষিদ্ধ করেছিল।

রেন ঝেংফেই বলেন, হুয়াওয়ে ২০২২ সালে গবেষণা ও উন্নয়ন খাতে দুই হাজার ৩৮০ কোটি ডলার বিনিয়োগ করেছে। কার্যকারিতা সাপেক্ষে এ ব্যয় অব্যাহতভাবে বাড়বে।

আরো জানান, মেটাইআরপি নামে নিজস্ব এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সিস্টেম তৈরি করছে হুয়াওয়ে। এপ্রিলে চালু হতে যাওয়া এই উদ্যোগ সরবরাহ ও উৎপাদনসহ মূল ব্যবসায়িক কার্যক্রমে সহায়তা করবে।

এআই চ্যাটজিপিটির কোনো প্রতিদ্বন্দ্বী চালুর পরিকল্পনা নেই বলে জানান রেন ঝেংফেই। তবে এই বাজারে মাইক্রোসফটই একমাত্র প্রভাবশালী হবে না। হুয়াওয়ে এআই-এর ‘কম্পিউটিং পাওয়ার প্ল্যাটফর্ম’ হওয়ার দিকে মনোনিবেশ করছে।