টানা তৃতীয়বারের মতো কমল দুগ্ধপণ্যের মূল্যসূচক

4

গ্লোবাল ডেইরি ট্রেডের সর্বশেষ নিলামে দুগ্ধপণ্যের মূল্যসূচক আবারো কমেছে। এ নিয়ে টানা তিন নিলামে নিম্নমুখী প্রবণতা দেখা গেল। এবারের নিলামে প্রতি টন দুগ্ধপণ্য বিক্রি হয়েছে গড়ে ৩ হাজার ৩৯৩ ডলারে।

গ্লোবাল ডেইরি ট্রেডের ওয়েবসাইটে দেয়া তথ্যানুযায়ী, নিলামে সর্বোচ্চ ৩৬ হাজার ১৩৫ টন দুগ্ধপণ্য সরবরাহ করা হয়েছে। এর মধ্যে বিক্রি হয়েছে ৩১ হাজার ৮৭২ টন। নিলামে অংশ নিয়েছেন ১৬৪ জন ব্যবসায়ী ও প্রতিষ্ঠান। এর মধ্যে জয়ী হয়েছেন ১২৭ জন।

আগের নিলামের তুলনায় দুগ্ধপণ্যের দাম দশমিক ১ শতাংশ কমেছে। এর মধ্যে সবচেয়ে বেশি কমেছে অ্যানহাইড্রাস মিল্ক ফ্যাটের বাজারদর। পণ্যটি টনপ্রতি লেনদেন হয়েছে ৫ হাজার ৩৩৭ ডলারে, যা আগের নিলামের চেয়ে দশমিক ৯ শতাংশ কম।

দাম কমার দিক থেকে দ্বিতীয় অবস্থানে মাখন। প্রতি টন বিক্রি হয়েছে ৪ হাজার ৪৪৯ ডলারে। আগের নিলামের তুলনায় দাম কমেছে দশমিক ৬ শতাংশ। তবে মাখনযুক্ত গুঁড়ো দুধ এবার উত্তোলন করা হয়নি।

জিডিটি নিলামে সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্য ননিযুক্ত গুঁড়ো দুধ। খামারিরা প্রত্যক্ষভাবে এটি থেকে লাভবান হন। নিলামে এটির দাম দশমিক ১ শতাংশ বেড়েছে। প্রতি টন লেনদেন হয়েছে ৩ হাজার ২১৮ ডলারে। তবে ননিবিহীন গুঁড়ো দুধের দাম দশমিক ৩ শতাংশ কমে টনপ্রতি ২ হাজার ৮৪২ ডলারে বিক্রি হয়েছে।