মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়াল নিউজিল্যান্ড

0

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বৃদ্ধি করল নিউজিল্যান্ড। দেশটির কেন্দ্রীয় ব্যাংক দ্য রিজার্ভ ব্যাংক অব নিউজিল্যান্ড সুদের হার তিন-চতুর্থাংশ পয়েন্ট বাড়িয়ে ৪ দশমিক ২৫ শতাংশে উন্নীত করেছে। রেকর্ড পরিমাণ বৃদ্ধির মাধ্যমে দেশটিতে সুদের হার ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে উন্নীত হয়েছে। খবর এপি।

১৯৯৯ সালে অফিশিয়াল ক্যাশ রেট প্রবর্তন করে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। ওই সময়ের পর এবারই প্রথমবারের মতো সুদের হার অর্ধ পয়েন্টের বেশি বাড়াল ব্যাংকটি। একই সঙ্গে বৃদ্ধি পাওয়া নতুন সুদের হারটি ২০০৯ সালের পর সর্বোচ্চ।

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অ্যাড্রিয়ান ওর বলেন, কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি কমিটির সম্মতি অনুযায়ী সুদের হার বৃদ্ধি করা হয়েছে। তবে হারটি আগের তুলনায় দ্রুতগতিতে বেড়েছে। মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যে রাখার জন্যই এটি করা হয়েছে।

শুধু নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক নয়, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভসহ বিশ্বের অন্য কেন্দ্রীয় ব্যাংকগুলো মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আগ্রাসীভাবে সুদের হার বাড়াচ্ছে। ফেডারেল রিজার্ভ তার স্বল্পমেয়াদি সুদের হার ৩ দশমিক ৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪ শতাংশ করেছে।

গভর্নর গ্রাহকদের উদ্দেশে বলেন, আপনারা ব্যয় সংকোচন করা নিয়ে চিন্তা করুন। ব্যয়ের চেয়ে সঞ্চয় করার কথা বেশি ভাবুন। আমার মনে হয় এটি একটি অদ্ভুত ধারণা। তবুও আপনারা এটা নিয়ে গভীরভাবে চিন্তা করুন।