নারীর ক্ষমতায়নের লক্ষ্যে বিনামূল্যে সেবা দিয়ে নারী উদ্যোক্তা তৈরি করছে ইয়ারা ও নাফা

146

ঢাকার নবাবগঞ্জ উপজেলায় সম্পুর্ন বিনামূল্যে নারী উদ্যোক্তা তৈরি প্রকল্পের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হল।

২১ অক্টোবর শুক্রবার সকাল ৯.৩০ থেকে বিকাল ৫টা পর্যন্ত, নবাবগঞ্জ উপজেলার কলাকোপা কোকিলপ্যারী উচ্চ বিদ্যালয় এ এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

নবাবগঞ্জ এর স্বেচ্চাসেবী সংগঠন ইনভিশন একশন রিওয়ার্ড এ্যাসেট ( ইয়ারা) ও সাংস্কৃতিক শিক্ষা প্রতিষ্ঠান নবাবগঞ্জ ললিতকলা একাডেমি (নাফা) এর উদ্যোগে আগামী ডিসেম্বর মাসের মধ্যে ১২ জন নারী উদ্যোক্তা তৈরির প্রকল্প চলমান।

ইয়ারার প্রতিষ্ঠাতা ও নাফার সাধারণ সম্পাদক সায়মা রহমান তুলি জানান, নারী পুরুষ সমতার জন্য নারী দের সাবলম্বী হবার বিকল্প নেই। তিনি তার জন্মস্থান নবাবগঞ্জ এ
” নিজেই গড়ি নিজের জীবন” এই শ্লোগানে ২০২০ সালে গড়ে তুলেন স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ারা। যাদের কাজ প্রত্যন্ত গ্রামে গ্রামে মেয়েদের বয়স অনুযায়ী মোটিভেশনাল ওয়ার্কশপ এর মাধ্যমে নারীর ক্ষমতায়ন এর জন্য কার্যকর ভূমিকা রাখা। গ্রামে অনেক নারী আছে যাদের অল্প বয়সে বিয়ে হয়েছে, অনেকে বিবাহ বিচ্ছেদ এর পর অসহায় হয়ে পড়ে, অনেক সিংগেল মাদার ও হিমশিম খায় সন্তান লালন পালনে, কেউ পড়াশুনা কম করেছে কিংবা এখন ছাত্রী পড়ালেখার খরচ চালাতে উপার্জন করতে চায় এসব নারীদের উপার্জক্ষম করে তুলতে ২০২২ সালে তারা বিনামূল্যে নারী উদ্যোক্তা তৈরির প্রকল্প হাতে নেন।

কেবল নবাবগঞ্জ অঞ্চলের উদ্যোক্তা হতে আগ্রহী নারীদের এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এই প্রশিক্ষণ এ থাকছে উদ্যোক্তা হয়ে উঠার এ টু জেড প্রক্রিয়া। বিভিন্ন রকম হস্তশিল্প প্রশিক্ষন, ব্যবসা পরিকল্পনা, পরিচালনা, বন্টন, সম্প্রসারন, ডিজিটাল মার্কেটিং, ব্রান্ডিং, প্রডাক্ট শুট, টিম ওয়ার্ক, মেলায় অংশগ্রহন সহ উদ্যোক্তা হয়ে উঠার পরিপুর্ন প্রোফাইল তৈরি।

সেই সাথে প্রত্যেক প্রশিক্ষণ এ মটিভেশনাল সেশন ও কমিউনিকেশন স্কিল এর বিশেষ ক্লাস রয়েছে। এবারের প্রশিক্ষণ এ গ্লাস পেইন্টিং ও পেপার ব্যাগ তৈরি শেখানো হয়। হস্তশিল্প প্রশিক্ষক বাংলার ছাপ এর কর্নধার নারী উদ্যোক্তা হাসিনা হোসেন বলেন, তার প্রশিক্ষনার্থীরা আগ্রহী, মেধাবী এবং সৃজনশীল। মেয়েরা শখের বশে যে কাজ করে তা দিয়ে অনায়াসে উপার্জন করে স্বাবলম্বী হয়ে উঠতে পারে। ঢাকা থেকে এসে প্রশিক্ষণ দিচ্ছেন তিনি নবাবগঞ্জ এর এই টীম টি নিয়ে তিনি আশাবাদী।তার মতে মেয়েদের বেশি বেশি সুযোগ প্রয়োজন। নিজের ইচ্ছা থাকাটা ও জরুরী।

“পাওয়ার অফ টীম ওয়ার্ক, সিভি তৈরি ও বেসিক কমিউনিকেশন স্কিল”এর ক্লাস টি নেন সায়মা রহমান তুলি।

প্রশিক্ষনার্থী মায়াদেবী বলেন, পড়াশোনা চালিয়ে যাবার জন্য গ্রামে টিউশনি করে খরচ চালানো সম্ভব নয়, একজন উদ্যোক্তা হতে পারলে ছাত্রজীবনে ই সংসারে হাল ধরতে পারবে তিনি, আমরা সবাই এত টা স্বচ্ছল নই যে বেশি সময় নিয়ে, টাকা খরচ করে দুরে যেয়ে কিছু শিখতে পারব এই প্রশিক্ষণ এর মাধ্যমে আমরা একটি পরিবারের মত হয়ে টীমওয়ার্ক করছি এবং সফল উদ্যোক্তা হতে পারবো বলে আশা করি।

প্রশিক্ষনার্থী সানজিদা শিবলী বলেন, সম্পুর্ন বিনামূল্যে এই বিষয় টি অনেকের কাছে অবিশ্বাস্য হলেও সত্যি। আমরা কেবল হস্তশিল্প তৈরি করা ই শিখছি না একজন সুশিক্ষিত, সুনাগরিক ও মানবিকগুন সম্পন্ন মানুষ হবার প্রশিক্ষণ পাচ্ছি মোটিভেশনাল সেশন ও কমিউনিকেশন স্কিল ডেভেলপমেন্ট এর মাধ্যমে।

সাহস আর মনোযোগ দিয়ে একনিষ্ঠ ভাবে কাজ করলে সাফল্য সম্ভব তাই পড়াশোনার পাশাপাশি উদ্যোক্তা হবার প্রশিক্ষন নিচ্ছি।

ইয়ারার উপদেষ্টা লতিফা রহমান লতা বলেন, প্রত্যেক মেয়ের যেকোন পরিস্থিতি তে মাথা উচু করে বাচতে শিখতে হবে। উপার্জনক্ষম যেকোন মানুষ ই সাহস রাখে তার পরিস্থিতি সামাল দিতে। গ্রামের নারীদের ক্ষমতায়নে ইয়ারার এ প্রকল্পে আগামী ডিসেম্বর এর মধ্যে নবাবগঞ্জ এ ১২ নারী কে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছি আমরা।

ইয়ারা ও নাফার দিনব্যাপী প্রশিক্ষণ আয়োজন এ নারীদের কর্মে ও উদ্দীপনায় মুখর ছিল৷ কলাকোপা কোকিলপ্যারী উচ্চ বিদ্যালয় প্রাংগন।