নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বিনামূল্যে প্রশিক্ষণ,গাইড লাইন ও মটিভেশন

218

আজ শুক্রবার সকাল ১০ টায়, ঢাকার নবাবগঞ্জ উপজেলার কলাকোপা কোকিল প্যারী উচ্চ বিদ্যালয়ে নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বিনামূল্যে প্রশিক্ষণ,গাইড লাইন ও মটিভেশন কার্যক্রম অনুষ্ঠিত হয়।

স্বে”ছাসেবক সংগঠন নারী ক্ষমতায়নে গ্রামভিত্তিক মটিভেশনাল কার্যক্রম ইনভিশন একশন রিওয়ার্ড এ্যাসেট (ইয়ারা) ও নবাবগঞ্জ এর প্রথম একাডেমিক সাংস্কৃতিক শিক্ষা প্রতিষ্ঠান নবাবগঞ্জ ললিতকলা যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রতি মাসে একটি করে ইভেন্ট একাডেমি (নাফা) যেআয়োজন এর মাধ্যমে চলছে নারী উদ্যোক্তা তৈরির প্রক্রিয়া।

ইয়ারার প্রতিষ্ঠাতা ও নাফার সাধারন সম্পাদক সায়মা রহমান তুলি জানান, অর্থনীতিতে সমৃদ্ধবাংলাদেশ গড়তে নারীদের স্বাবলম্বী করে তোলার বিকল্প নেই।

গ্রামের মেয়েদের জন্য প্রয়োজন যথাযথ পথনির্দেশনা, ”নিজেই গড়ি নিজের জীবন ” শ্লোগানে ২০২০ সালে তিনি গড়ে তোলেনইয়ারা সংগঠনটি।

ইয়ারা টীম এইজগুযায়ী গ্রামে গ্রামে মেয়েদের মোটিভেশনাল কার্যক্রর্মেরুপে অন্য মাধমে নারীর ক্ষমতায়নকে বাস্তবায়িত করতে চায়।

এবারের ইভেন্ট এ বিভিন্ন গ্রামের প্রায় ৭০জন নারীকে আর্টিফিশিয়াল জুয়েলারি তৈরি প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষক ছিলেন বাংলার ছাঁপ এর প্রতিষ্ঠাতা নারী উদ্যোক্তা হাসিনা হোসেন , তিনি বলেন গ্রামের মেয়েদের উপার্জনের জন্য কম পড়ালেখার কারনে হতাশ হবার কিছুনেই, একজন গৃহিনীও ঘওে বসে তার শখ এর কাজ করার মাধ্যমেই উদ্যোক্তা হয়ে উঠতে পারে।

কাজে নিষ্ঠা ও একাগ্রতা সফলতা এনে দেয়। কে.পি হাই স্কুলের প্রধান শিক্ষক জনাব মো. শাহ আলম বলেন, ভিশন ৫০-৫০ তথা সমতার বাংলাদেশ গড়তে বাংলাদেশ এর সর্বস্তরের নারীদের অংশগ্রহন প্রয়োজন ।

আর্থিক সংকট কিংবা মটিভেশন এর অভাবে অনেক নারী পিছিয়ে যায়,এধরনের কার্যক্রম পরিবর্তন আনবে বলে তার বিশ্বাস।

অনুষ্ঠানের প্রধান অতিথি কলাকোপা ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান জনাব আলহাজ ইব্রাহিম খলিল শুভ কামনা জানিয়ে বলেন, স্বে”ছাসেবক কাজের মাধ্যমে এলাকার উন্নয়ন এ তরুণীদের এই উদ্যোগ প্রশংসনীয়।

শীঘ্রই সফল কিছু নারী উদ্যোক্তা পাবো আমরা। এ ক্ষুদ্র ক্ষুদ্র তরুনপ্রচেষ্টা ভ‚মিকা রাখবে সোনার বাংলাদেশ গড়ার।

প্রশিক্ষনার্থী খাদিজা মুন্নি বলেন, তিনি নিয়মিত প্রশিক্ষণ নিচ্ছেন সম্পূর্ন বিনামূল্যে মান সম্পন্ন এ কোর্সগুলো তাকে একজন পরিপূর্ন উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে প্রতিটি স্তরে সহযোগিতা করছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাফার সভাপতি জনাব শফিউর রহমান তোতা, ইয়ারার উপদেষ্টা লতিফা রহমান লতা, নারী উদ্যোক্তা বিলকিস চৌধুরী সহ অনেকে।

প্রশিক্ষণ শেষে প্রশিক্ষনার্থীরা নাফার শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠার উপভোগ করেন।

পরবর্তী ইভেন্ট আগামী ১৪ই অক্টোবর বিজনেস প্লানিং, কস্ট ম্যানেজমেন্ট ও ডিজিটাল মার্কেটিং প্রশিক্ষণ ।