আগস্টে ৩০৫ মিলিয়ন ডলার বিক্রি বাংলাদেশ ব্যাংকের

14

২০২১-২২ অর্থবছরে তফসিলি ব্যাংকগুলোর কাছে ৩০৫ মিলিয়ন মার্কিন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য মিলেছে।

চাহিদা বাড়ায় আগস্টে আন্তঃব্যাংকে ডলারের বিনিময় হার বেড়ে দাঁড়িয়েছে ৮৫ দশমিক ২০ পয়সা। যদিও আগের বছরের আগস্টে ছিল ৮৪ টাকা ৮০ পয়সা।

বাংলাদেশ ব্যাংক জুলাই পর্যন্ত মার্কিন ডলার কিনেছে। মার্কিন ডলারের চাহিদা বাড়ার পর কেন্দ্রীয় ব্যাংক আগস্ট থেকে বিক্রি শুরু করেছে।
সংশ্লিষ্টরা বলছেন, এদিকে রপ্তানির বিপরীতে আমদানি বেড়েছে। পাশাপাশি মন্থর গতি দেখা দিছে রেমিট্যান্সে। এতে করে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের চাহিদা বেড়েছে।

গত অর্থবছরে বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংকগুলোর কাছে ৭ দশমিক ৯৩ বিলিয়ন মার্কিন ডলার বিক্রি করেছিল। তবে চলতি বছরের আগস্ট থেকে চাহিদা বাড়তে থাকায় ডলারের বিক্রি বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভে জমা আছে রেকর্ড ৪৮ বিলিয়ন (চার হাজার ৮০০ কোটি) ডলার। প্রয়োজনমতো সেখান থেকে ডলার বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক সূত্র।

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, চাহিদা বাড়ায় কেন্দ্রীয় ব্যাংকের ডলার বিক্রি স্বাভাবিক একটি প্রক্রিয়া। এটা দেশের অর্থনৈতিক স্থিতিশীলতার ইঙ্গিত দেয়।

জানা গেছে, গত ৫ই আগস্ট থেকে টাকার বিপরীতে ডলারের দাম বাড়ছে। চার সপ্তাহের ব্যবধানে ডলারের বিপরীতে টাকা ৪০ পয়সা দর হারিয়েছে।

৫ই আগস্ট আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার ৮৪ টাকা ৮০ পয়সায় বিক্রি হয়। এক বছরেরও বেশি সময় ধরে একই জায়গায় স্থির ছিল ডলারের দর। গত চার সপ্তাহে তা অল্প অল্প করে বেড়ে গত বৃহস্পতিবার ৮৫ টাকা ২০ পয়সায় উঠেছে।