সিএসই কর্তৃক দুই দিন ব্যাপী “ক্লাইমেট ডিসক্লোজার” প্রশিক্ষণ এর আয়োজন

44

চিটাগং স্টক এক্সচেঞ্জ লি. (সিএসই) ১৪ সেপ্টেম্বর ২০২১ জুম প্লাটফর্ম এর মাধ্যমে ইউনাইটেড ন্যাশনস্ ‍সাসটেইনেবল স্টক এক্সচেঞ্জস ইনিশিয়েটিভস (ইউএন এসএসই), ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কপোরেশন (আইএফসি) এবং ক্লাইমেট ডিসক্লোজার স্ট্যান্ডার্ড বোর্ড (সিডিএসবি) এর সাথে যৌথভাবে তার স্টেকহোল্ডার এবং ইস্যুয়ারদের জন্য দুই দিন ব্যাপী “ক্লাইমেট ডিসক্লোজার”বিষয়ক প্রশিক্ষণ এর আয়োজন করেছে । গতকাল ছিল প্রশিক্ষণ এর প্রথম দিন ।

এই প্রশিক্ষনের উদ্বোধনী অনুষ্ঠানে সিএসই এর ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ তার স্বাগত বক্তব্যে বলেন, ”ইউনাইটেড ন্যাশনস্ ‍সাসটেইনেবল স্টক এক্সচেঞ্জস ইনিশিয়েটিভস (ইউএন এসএসই), ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কপোরেশন (আইএফসি) এবং ক্লাইমেট ডিসক্লোজার স্ট্যান্ডার্ড বোর্ড (সিডিএসবি) এর যৌথ উদ্যোগে আয়োজিত এই প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্র্ণ এবং সময়োপযোগী । সিএসই মনে করে যে, এই ধরনের প্রশিক্ষণ সাসটেইনেবল বাংলাদেশের ক্যাপিটাল মার্কেটকে আরো এগিয়ে নেয়ার জন্য বিশেষ ভূমিকা রাখবে এবং নতুন ফান্ড এবং সাসটেইনেবল বিনোয়োগ এর জন্য একটি বিনিয়োগ পরিবেশ তৈরী করবে যা বাংলাদেশ সরকারের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্যে কার্যকরী ভূমিকা পালন করবে । এখানে উল্লেখ্য যে, সিএসই ৩১ জানুয়ারী ২০১৭ সালে প্রথম বাংলাদেশী এক্সচেঞ্জ হিসেবে ইউনাইটেড ন্যাশনস্ ‍সাসটেইনেবল স্টক এক্সচেঞ্জস ইনিশিয়েটিভস এর ৬২ তম পার্টনার হয় “ ।

প্রথম দিনের প্রশিক্ষণের বিষয় ছিল “ক্লইমেট বিষয়ক ফিনান্সিয়াল রিপোটিং” । এতে টেকনিক্যাল অংশ উপস্থাপন করেন মিস টিফানি গ্রাবিস্কি, সিনিয়র স্পেশালিস্ট-টিসিএফডি, ইউএন এসএসই এবং মিস ফিয়োনা কুইনল্যান, সিনিয়র মেনেজার- টিসিএফডি, টেকনিক্যাল ক্যাপসিটি বিল্ডিং, সিডিএসবি । এতে আরো অংশ নেন মিস কেটি লেজারাস, সিনিয়র এশিয়া ইএসজি অ্যাডভাইজারি লিড, আইএফসি । এসময় লিস্টেডে কোম্পানী, ট্রেক হোল্ডার এবং সিএসই এর কর্মকর্তাসহ প্রায় ৯২ জন অংশগ্রহন করেন ।

এই প্রশিক্ষণের উদ্দেশ্য হচ্ছে, স্টেকহোল্ডারদের বিশেষ করে লিস্টেড কোম্পানীসমূহকে ক্লাইমেট ডিসক্লোজার এর উপর গুনগত মানসম্পন্ন প্রশিক্ষণ প্রদান এবং ক্লাইমেট রিলেটেড ডিসক্লোজারস (টিসিএফডি) রিকমানডেশনস এর কাজের ধারা সম্পর্কে ধারনা প্রদান করা । ইউনাইটেড ন্যাশনস্ ‍সাসটেইনেবল স্টক এক্সচেঞ্জস ইনিশিয়েটিভস (ইউএন এসএসই), ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কপোরেশন (আইএফসি) এবং ক্লাইমেট ডিসক্লোজার স্ট্যান্ডার্ড বোর্ড (সিডিএসবি) যৌথভাবে এই ধরনের ভিন্নমাত্রার কন্টিনিউনিং প্রফেশনাল ডেবেলোপমেন্ট (সিপিডি) সার্টিফিকেট কোর্স বিষয়ক প্রশিক্ষণ বিনামূল্যে আয়োজন করে থাকে ।

সম্পূর্ণ প্রশিক্ষণটি মোট ১২০মিনিট সময়ব্যাপী ০২ টি মডিউল এ বিভক্ত । প্রশিক্ষণে অংশকারীগণ প্রশিক্ষণ শেষে একটি সনদপত্র পাবেন যা তারা তাদের প্রফেশনাল সদস্য সম্বলিত প্রতিষ্ঠানে কন্টিনিউনিং প্রফেশনাল ডেবেলোপমেন্ট (সিপিডি) এর সনদ হিসেবে প্রদান করতে পারবেন ।

সিএসই এর চিফ রেগুলেটরি অফিসার মোহাম্মদ শামসুর রহমান তার সমাপনী বক্তব্যে বলেন, “এই ধরনের প্রশিক্ষণে অংশগ্রহনের মাধ্যমে, অংশগ্রহনকারীরা নিজেদেরকে একজন লিডার হিসেবে নিজেদের মধ্যে যথেষ্ট দৃঢ়তা অর্জন করবে যা তাদেরকে কোম্পানী এবং তাদের স্টেকহোল্ডারদের সাথে বিদ্যমান সম্পর্কের নতুন দিক উন্মোচনে ভিন্ন মাত্রা যোগে সহায়ক হবে “ ।

পরিশেষে, জনাব রহমান প্রশিক্ষণে অংশগ্রহনকারী সবাইকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে প্রথম দিনের প্রশিক্ষণ এর সমাপনী ঘোষণা প্রদান করেন । এখানে উল্লেখ্য যে, প্রশিক্ষণের দ্বিতীয় পর্ব আগামী ২৯ সেপ্টেম্বর ২০২১ এ অনুষ্ঠিত হবে।